বিশ্বকাপ জয়ে কোহলিদের ঘুরতে হবে ৯ হাজার কিলোমিটার

৫ অক্টোবর ভারতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এই টুর্নামেন্টে জিতে দীর্ঘ এক দশকের ট্রফির খরা কাটাতে চায় স্বাগতিক ভারত। 

সবশেষ ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। এরপর ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০২১ ও ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে উঠে হেরে যায় ভারত।

তবে এবার বিশ্বকাপ জিততে মরিয়া ভারত। ট্রফি জয়ে বিরাট কোহলি-রোহিত শর্মাদের ঘুরতে হবে ৮ হাজার ৩৬১ কিলোমিটার পথ।

এবারের বিশ্বকাপ জিতে হলে ১০টি দল ১০ ভেন্যুতে ৪৬ দিনে ৪৮ ম্যাচ খেলতে হবে।  কোহলিরা মূল পর্বে ৯ ম্যাচ খেলবে ৯ ভেন্যুতে। এই ৯ ম্যাচ খেলতে ৩৪ দিনে তাদের ভ্রমণ করতে হবে ৮ হাজার ৩৬১ কিলোমিটার। আর সেমিফাইনাল ও ফাইনালসহ তাদের ঘুরতে হবে ৯ হাজার ৭০০ কিলোমিটার।

বিশ্বকাপ খেলতে গিয়ে টাইগারদের ঘুরতে হবে ৭ হাজার ৩২৯ কিলোমিটার। মূল পর্বে তামিমদের ৯ ম্যাচ হবে ৬টি ভেন্যুতে। ৭ অক্টোবর ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু, ১২ নভেম্বর মূল পর্বে শেষ ম্যাচে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

ধর্মশালা ছাড়াও চেন্নাই, পুনে, মুম্বাই, কলকাতা ও দিল্লিতে ম্যাচ আছে টাইগারদের। ধর্মশালা, পুনে ও কলকাতায় ম্যাচ দুটি করে। একটি করে ম্যাচ চেন্নাই, মুম্বাই ও দিল্লিতে।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।